Wednesday, May 15, 2024
More

    সর্বশেষ

    বিসিএস সদস্যদের দক্ষতা বৃদ্ধিতে ‘ব্লকচেইন পরিচিতি’ শীর্ষক প্রশিক্ষণ কর্মসূচি

    বাংলাদেশ কমপিউটার সমিতি (বিসিএস) সদস্যদের দক্ষতা বৃদ্ধিতে স্কিল ডেভেলপমেন্ট প্রোগ্রামের আওতায় ‘ব্লকচেইন পরিচিতি’ শীর্ষক অনলাইন প্ল্যাটফর্মে ২১ মে (বৃহষ্পতিবার) একটি প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করে। আইবপিসি এবং বিসিএসের যৌথ উদ্যোগে এই প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

    প্রশিক্ষন কর্মসূচিতে স্বাগত বক্তব্য রাখেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। বক্তব্য রাখেন বিজনেস প্রমোশন কাউন্সিলের (বিপিসি) কো-অর্ডিনেটর এ এইচ এম শফিকুজ্জামান। প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা করেন বিসিএসের প্রতিষ্ঠাতা সদস্য এবং ব্লকচেইন গবেষক খন্দকার আতিক-ই-রব্বানী। সঞ্চালনা করেন বিসিএস মহাসচিব মুহাম্মদ মনিরুল ইসলাম এবং যুগ্ম মহাসচিব মো. মুজাহিদ আল বেরুনী সুজন।

    অনলাইনে প্রায় দুই শতাধিক বিসিএস সদস্য এই প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণ করেন। প্রশিক্ষণ কর্মসূচিটি বিসিএসের ফেসবুক পেজে প্রচারিত হয়। এ সময় প্রায় ২ হাজার দর্শনার্থী প্রশিক্ষণ কর্মসূচিটি সামাজিক যোগাযোগ মাধ্যমে উপভোগ করেন।

    অনলাইনে এই প্রশিক্ষন কর্মসূচিতে মোস্তাফা জব্বার বলেন, নিত্যনতুন প্রযুক্তির সঙ্গে নিজেদের সম্পৃক্ত করতে পারলে ভবিষ্যত প্রযুক্তি নির্ভর পৃথিবীতে নিজেদের সক্ষমতা প্রকাশ করা সহজ হবে। ব্লকচেইন শুধুমাত্র ডাটাবেইজ নয় বরঞ্চ এটা একটি স্বাধীন ডাটা ব্যবহারের মাধ্যম। ব্লকচেইন মানুষকে সহযোগিতা করবে। কোন সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে ব্লকচেইনের গবেষণালব্ধ তথ্য উপাত্ত সঠিক সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে সহায়ক। কোভিড-১৯ এর সংক্রমণের সময়ে আক্রান্ত ব্যক্তিদের তথ্যও গবেষণা করে এ সম্পর্কেও সঠিক সিদ্ধান্ত নিতে কার্যকরী ভূমিকা রাখবে।

    এ এইচ এম শফিকুজ্জামান বলেন, প্রযুক্তি খাতে নিত্যনতুন বিষয়ের মধ্যে ব্লকচেইন এবং বিটকয়েন বেশ আলোচিত। এই বিষয়গুলো সম্পর্কে সাধারণ মানুষের মধ্যে জানার সুযোগ তেমন একটা হয় না। এমন প্রশিক্ষণ কর্মসূচীর মাধ্যমে বিসিএস সদস্যরা তাদের জ্ঞানকে সমৃদ্ধ করতে পারবেন বলেই আমার বিশ্বাস।

    খন্দকার আতিক-ই-রব্বানী ব্লকচেইন সম্পর্কে সম্যক ধারণা দিয়ে বলেন, ব্লকচেইন নতুন করে আলোচনায় এলেও এই দর্শনের ইতিহাস বহু পুরানো। নামে ব্লকচেইন হলেও এটা আসলে মানুষকে শিকলবদ্ধ করার বদলে উন্মুক্ত পৃথিবীতে বিচরণের সুযোগ দেয়। মূলকথা, ব্লকচেইন সেই চেইন নয়। এই চেইন দেয় মুক্তি। দেড় ঘণ্টার সেশনে তিনি ব্লকচেইন সম্পর্কে দর্শনার্থীদের একটি স্বচ্ছ ধারণা প্রদান করেন।

    বিসিএস সভাপতি মো. শাহিদ-উল-মুনীর বলেন, করোনার প্রাদুর্ভাবে বাসায় অতিবাহিত সময়কে কাজে লাগিয়ে আমরা অনলাইনে এই প্রশিক্ষণ কর্মসূচিগুলোর আয়োজন করেছি। প্রযুক্তির হালনাগাদ বিষয়গুলো সাধারণ জীবনকে পুরোপুরি বদলে দিতে পারে। এক সময় যে প্রযুক্তি মানুষের স্বপ্ন ছিল তা এখন মানুষ বাস্তবে দেখতে পারছে। তাই ব্লকচেইন সম্পর্কে আমাদের সদস্যদের সম্যক ধারণা দিতেই আমাদের এই আয়োজন। আশা করছি সংকটসময় সময়ে অনলাইনে আমরা নিয়মিতভাবে এই ধরণের প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করবো।

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.