Sunday, July 14, 2024
More

    সর্বশেষ

    বিসিএসের ‘ডিজিটাল ট্রান্সফর্মেশন অ্যান্ড ইমপ্লিমেন্টেশন অব ব্লকচেইন’ শীর্ষক সেমিনার

    বাংলাদেশ কমপিউটার সমিতির (বিসিএস) আয়োজনে গতকাল (১৪ জুলাই) অনলাইনে অনুষ্ঠিত হয় ‘ডিজিটাল ট্রান্সফর্মেশন অ্যান্ড ইমপ্লিমেন্টেশন অব ব্লকচেইন’ শীর্ষক সেমিনার। সেমিনারটিতে প্রধান অতিথি ছিলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার। বিশেষ অতিথি ছিলেন ওয়ার্ল্ড ইনফরমেশন অন টেকনোলজি অ্যান্ড সার্ভিসেস অ্যালায়েন্সের (উইটসা) মহাসচিব জেমস পয়সান্ট। স্বাগত বক্তব্য রাখেন বিসিএস সভাপতি মো. শাহিদ-উল-মুনীর। মডারেটর ছিলেন বিসিএসের উপদেষ্টা শাফকাত হায়দার।

    ব্লকচেইন সম্পর্কে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ভারতের হায়দ্রাবাদ থেকে আইবিএমের গ্লোবাল এক্সিকিউটিভ চেইন হিরন শাহ,  আইবিএম হাইব্রিড ক্লাউড ইন্টিগ্রেশনের চ্যানেল অ্যান্ড অ্যালাইয়েন্স বিভাগের এশিয়া প্যাসিফিক প্রধান ম্যাট কাডাউর এবং দ্য কমপিউটার্সের ব্যবস্থাপনা পরিচালক আতিক-ই-রব্বানি।

    মোস্তফা জব্বার বলেন, ছোট পরিসরে আমরা প্রযুক্তি নিয়ে কাজ শুরু করে আজ আমরা দেশকে ডিজিটাল বাংলাদেশ এ রূপান্তর করতে পেরেছি। চতুর্থ শিল্প বিপ্লবে নিজেদের সক্ষমতা প্রকাশ করতে আমাদের সরকার বরাবরের মতোই কার্যকর ভূমিকা পালন করছে। আমাদের ছেলেরাই বিশ্ব প্রোগ্রামিং প্রতিযোগিতায় স্বর্ণ জিতেছে। অনুকরণ নয়, জনগণের প্রয়োজনেই দেশে ব্লকচেইন, আইওটি অথবা আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স এবং রোবটিকসের মতো অন্যান্য আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হবে । তবে জনঘনত্বের বিবেচনায় চালকহীন গাড়ি এবং রোবট ব্যবহারে সতর্কতা অবলম্বন করা হবে।

    মো. শাহিদ-উল-মুনীর বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের যুগে প্রযুক্তি মানুষকে প্রতিদিন জীবন বদলে দেয়ার চ্যালেঞ্জ দিচ্ছে। তথ্যপ্রযুক্তির এখন কোন নির্দিষ্ট ক্ষেত্র নেই। আমাদের প্রতিটি কাজেই আমরা প্রযুক্তির সহায়তা নিচ্ছি। স্মার্টফোনে রয়েছে এখন মিলিয়নের বেশি অ্যাপস। মুঠোফোনেই বাসা বা অফিসের কঠিন কাজগুলো সমাধান হচ্ছে।  আইওটি, বিগ ডাটা, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ব্লকচেইন এবং ক্লাউড কম্পিউটটিংয়ের মতো প্রযুক্তিগুলো ই-কমার্স থেকে শুরু করে বৈশ্বিক অর্থনীতিতেও ভূমিকা রাখছে। শিক্ষা, সংস্কৃতি, চিকিৎসা এমনকি প্রাত্যহিক জীবনেও প্রযুক্তি ছাড়া মূলত আমরা পরিপূর্ণ নই। ব্লকচেইনকে কাজে লাগিয়ে দেশকে প্রযুক্তি খাতে সমৃদ্ধ করার মোক্ষম সময় এখনি।

    শাফকাত হায়দার বলেন, কোভিড-১৯ এর প্রভাব আমাদের জীবনকে হঠাৎ করেই বদলে দিয়েছে। এই বদলে যাওয়ার মধ্যেই যে বিষয়টির উপর আমরা অতি নির্ভরশীল হয়ে ওঠেছি সেটা প্রযুক্তি। সুসংবাদের বিষয়টি হলো বাংলাদেশেও ব্লকচেইন নিয়ে কাজ শুরু হয়েছে। আজ যারা এখানে ব্লকচেইন নিয়ে নিজেদের অভিজ্ঞতা শেয়ার করবেন তারা পৃথিবী জুড়ে ব্লকচেইন নিয়ে কাজ করছেন।

    অনলাইন সেমিনারে আরও উপস্থিত ছিলেন বিজনেস প্রমোশন কাউন্সিলের কো-অর্ডিনেটর এ এইচ এম শফিকুজ্জামান, বিসিএস মহাসচিব মুহাম্মদ মনিরুল ইসলাম এবং যুগ্ম মহাসচিব মো. মুজাহিদ আল বেরুনী সুজনসহ দেশি বিদেশি সরকারি এবং বেসরকারি পর্যায়ের কর্মকর্তাবৃন্দ।

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.