Tuesday, May 28, 2024
More

    সর্বশেষ

    বাইনারি লজিকে ইন্টেলের দশম প্রজন্মের প্রসেসর

    বিশ্বব্যাপী কোভিড-১৯ এর ভয়াবহতার মাঝেও গত ৩০ এপ্রিল ইন্টেলের দশম প্রজন্মের নতুন প্রসেসর বাজারে আনার বিষয়টি ইন্টেলের সাংগঠনিক শক্তিমত্তারও পরিচয় দেয়। ইন্টেল ডেক্সটপে সিপিইউ’র (সেন্ট্রাল প্রসেসিং ইউনিট) জন্য দশম প্রজন্মের এ প্রসেসর উন্মোচন করে। নিজেদের ফ্ল্যাগশিপ প্রসেসর অবমুক্ত করলো বিশ্বখ্যাত প্রসেসর নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান ইন্টেল। ডেস্কটপ পিসি’র জন্য দশম প্রজন্মের এই মাইক্রোচিপ মূলত গেমিং ফোর-কে ভিডিও এডিটিং এবং সৃষ্টিশীল কাজের জন্য অভাবনীয় একটি পদক্ষেপ।

    ইন্টেলের দশম প্রজন্মের নতুন প্রসেসর যাতে থাকছে সর্বোচ্চ ১০টি কোর এবং সর্বোচ্চ ২০ টি থ্রেড। প্রসেসরটির সর্বোচ্চ গতি (স্পিড) হবে ৫.৩ গিগাহার্টজ পর্যন্ত। দশম প্রজন্মের প্রসেসরটির (কোর আই৯-১০৯০০কে) সাধারণ স্পিড থাকবে ৩.৭ গিগাহার্টজ, যা ৫.৩ গিগাহার্টজে উন্নীত করা যাবে। ‘কমেট লেক’ নামকরণে ইন্টেলের আপডেটেড এই প্রসেসরটি যথারীতি ১৪ ন্যানোমিটার আর্কিটেকচারেই তৈরি। কোর আই ৩, কোর আই ৫, কোর আই ৭ এবং কোর আই ৯ এর পাশাপাশি এন্ট্রি লেভেল পেন্টিয়াম এবং সেলেরন সিরিজের জন্যও ডিজাইন করা হয়েছে প্রসেসরটি। দশম প্রজন্মের এই প্রসেসর আনার মধ্যে দিয়ে নিজেদের শক্ত প্রতিদ্বন্দ্বী এএমডি’র সঙ্গে শক্তির লড়াইটা আরও জমিয়ে তুললো ইন্টেল।

    কোর আই ৯ আনলক্ড প্রসেসরে ১০টি কোর এবং ২০ থ্রেড দেয়া হয়েছে। কোর আই ৯-১০৯০০কে প্রসেসরটি বিশ্বের সবচেয়ে দ্রুতগতির মাইক্রোচিপ। আনলক্ড কোর প্রসেসরে গ্রাফিক্সের উন্নয়নে পাশাপাশি ওভারক্লকিংয়ের জন্য ইন্টেল যুক্ত করেছে এক্সট্রিম টিউনিং ইউটিলিটি এবং আরও নতুন কিছু ফিচার। এসব ফিচার প্রসেসরের সৃষ্টিশীল কাজ ও ভিডিও পারফরম্যান্সে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে। দশম প্রজন্মের প্রসেসরের কোর পারফরম্যান্স বাড়াতে এতে যুক্ত করা হয়েছে ইন্টেলের টার্বো বুস্ট ম্যাক্স ৩.০। নতুন এই প্রসেসরের দুইটি সেরা পারফরমিং কোর কোনরকম ভোল্টেজ না বাড়িয়েই পারফরম্যান্স বুস্ট করতে সক্ষম।

    দেশের বাজারে ইন্টেলের দশম প্রজন্মের নতুন প্রসেসরগুলো আনছে ইন্টেলের বাংলাদেশে ইন্টেলের প্ল্যাটিনাম অংশীদার বাইনারী লজিক। প্রতিষ্ঠান সুত্রে জানা যায় চলতি মাসেই প্রসেসরগুলো দেশের বাজারে পাওয়া যাবে। বাইনারি লজিকে ইন্টেলের দশম প্রজন্মের প্রসেসরগুলোর মধ্যে কোর আই ৩ (১০১০০ মডেল) মূল্য: ১২,৫০০ টাকা।  কোর আই ৫ (১০৪০০ মডেল) মূল্য: ১৯,০০০ টাকা। কোর আই ৭ (১০৭০০কে মডেল) মূল্য: ৩৮,০০০ টাকা এবং কোর আই ৯ (১০৯০০কে মডেল) ৪৯,০০০ টাকা পাওয়া যাবে। ফোন: ০১৭১৪০৭৯৪৪৪।

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.