Tuesday, May 28, 2024
More

    সর্বশেষ

    ফল সেমিষ্টারে ভর্তির সঙ্গে ফ্রি ল্যাপটপ দিচ্ছে ডিআইইউ

    কোভিড-১৯ মহামারীর এই দুর্যোগকালে বাড়ীতে বসে নির্বিঘ্নে শিক্ষাকার্যক্রম চালিয়ে নেওয়ার সুবিধার্থে ফল ২০২০ সেমিষ্টারে ভর্তি হওয়ার সঙ্গে সঙ্গেই প্রতিটি শিক্ষার্থীর হাতে বিনা মূল্যের ল্যাপটপ তুলে দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ)।

    গত ০৯ জুলাই বিশ্বব্যাবিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভায় এ সিদ্ধান্ত্ গ্রহণ করা হয়। সভায় সভাপতিত্ব করেন বিশবিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. এস এম মাহাবুব-উল-হকমজুমদার। বিগত দিনগুলিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সাধারনত ভর্তির এক বছর পর ‘একজন শিক্ষার্থী একটি ল্যাপটপ’ প্রকল্পের আওতায় প্রতিটি শিক্ষার্থীকে বিনা মূল্যে ল্যাপটপ প্রদান করে আসছিল। বর্তমান কোভিড-১৯ এর এই সংকটময় পরিস্থিতি বিবেচনা করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ভর্তির সঙ্গে সঙ্গেই শিক্ষার্থীদের হাতে ল্যাপটপ তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে যাতে শিক্ষার্থীরা বাড়ীতে বসেই অনলাইনে ক্লাস কার্যক্রমে অংশগ্রহণ করেতে পারে।

    তথ্য প্রযুক্তির ক্রমবিকাশমান ধারার সঙ্গে প্রতিটি শিক্ষার্থীকে যুগোপযোগী করে গড়ে তুলতে এবং প্রতিযোগীতামুলক চাকরির বাজারে দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে ‘একজন ছাত্র একটি ল্যাপটপ’ প্রকল্পের নিয়মিত কর্মসুচীর অংশ হিসেবে ২০১০ সালের সামার সেমিষ্টার থেকেই ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রতিটি শিক্ষার্থীর হাতে বিনা মূল্যে তুলে দেয়ার যুগান্তকারি, দুঃসাহসিক ও ঐতিহাসিক এ কর্মসুচী গ্রহণ করেছে। এ প্রকল্পের ফলে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মেধা ও তথ্য প্রযুক্তিজ্ঞানে জাতীয় ও আন্তর্জাতিক চাকরীর বাজারে প্রতিযোগিতায় অন্যন্য গ্র্যাজুয়েটদের তুলনায় অনেক এগিয়ে আছে।

    তথ্যপ্রযুক্তি জ্ঞানে সমৃদ্ধ এবং দক্ষ করে বাস্তব ও কর্মমুখী জীবনের উপযোগী করে গড়ে তুলতে সহায়ক ভূমিকা পালন করে যার ফলশ্রুতিতে শিক্ষার্থীরা মেধা ও মননের বিকাশে দেশীয় ও আন্তর্জাতিক বাজারে সম্মানজনক অবস্থান তৈরী করতে পারে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষা এ পর্যন্ত শিক্ষার্থীদের মাঝে ৪০ হাজার ল্যাপটপ বিতরণ করেছে।    

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.