Saturday, July 27, 2024
More

    সর্বশেষ

    জাতীয় হাই স্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার নিবন্ধন শুরু

    ‘জানুক সবাই দেখাও তুমি’ স্লোগানে শিক্ষার্থীদের প্রোগ্রামিংয়ের প্রতি আগ্রহী করে তুলতে দেশে চতুর্থ বারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে জাতীয় হাই স্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০২০। কোভিড-১৯-এর বর্তমান পরিস্থিতিতে প্রতিযোগিতাটি এবার আয়োজিত হচ্ছে অনলাইনে।

    দেশের হাই স্কুল ও কলেজের ষষ্ঠ-দ্বাদশ শ্রেণী এবং সমমানের মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের শিক্ষার্থীদের মাঝে কমপিউটার প্রোগ্রামিংকে জনপ্রিয় করার জন্য আইসিটি বিভাগের উদ্যোগে ২০১৫ সালে এই কার্যক্রম শুরু হয়। আন্তর্জাতিক পরিমন্ডলের সঙ্গে সংগতি রেখে এই কার্যক্রমকে জাতীয় হাই স্কুল প্রোগ্রমিং প্রতিযোগিতা হিসাবে অভিহিত করা হয়। এই কার্যক্রমের অংশ হিসেবে শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য প্রশিক্ষণ, অনলাইন ও অনসাইট প্রোগ্রামিং ও কুইজ প্রতিযোগিতা এবং প্রোগ্রামিং ক্যাম্পসহ আরও নানান আয়োজন করা হয়ে থাকে।

    এবারের আয়োজনে থাকছে অনলাইন প্রস্তুতি প্রতিযোগিতা, অনলাইন মহড়া প্রতিযোগিতা, অনলাইন বাছাই প্রতিযোগিতা ও জাতীয় প্রতিযোগিতা। এ আয়োজনে শিক্ষার্থীরা জুনিয়র ক্যাটাগরি (ষষ্ঠ-নবম শ্রেণি) এবং সিনিয়র ক্যাটাগরি (দশম-দ্বাদশ শ্রেণি ও পলিটেকনিক প্রথম ও দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী), এই দুইটি ক্যাটাগরিতে কুইজ অথবা প্রোগ্রামিংয়ের যে কোন একটি প্রতিযোগিতায় অংশগ্রহণ করার সুযোগ পাবে। প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য http://online.nhspc.org ঠিকানায় গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন চলবে আগামী ২২ জুন, বিকেল ৪:০০টা পর্যন্ত।

    জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার আয়োজক আইসিটি বিভাগ এবং বাংলাদেশ কমপিউটার কাউন্সিল। সহযোগী বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক। জাজিং প্লাটফর্ম টাফ.কো এবং একাডেমিক সহযোগিতায় আরডেন্ট প্রোগ্রামার্স।

    প্রতিযোগিতার বিস্তারিত: www.nhspc.org ঠিকানায় এবং ফেসবুক পেজ fb.com/nhspcbd। ফোন: মোশারফ হোসেন টিপু, সমন্বয়ক-০১৯৪৩৬৯৬৮৫৮।

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.