Monday, May 20, 2024
More

    সর্বশেষ

    আইটিইউ ইনোভেশন চ্যালেঞ্জ ২০২০ জিতেছে আছিয়ার নেতৃত্বাধীন প্রকল্প

    “প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন এবং মোবাইল ইন্টারনেটের মাধ্যমে তাদেরকে আর্থিকভাবে ক্ষমতায়ন করা”। 
    টেকভিশন ডেস্ক: বাংলাদেশ থেকে ’’আইটিইউ ইনোভেশন চ্যালেঞ্জ ২০২০ আয়োজনে’’ উইমেন ইন টেকনোলজি বিভাগে প্রকল্পটি জয় পেয়েছে। যার নেতৃত্বে ছিলেন আছিয়া খালেদা নীলা, তিনি উইমেন ইন ডিজিটাল এর প্রতিষ্ঠাতা সিইও।
    মোট ২৬টি দেশ এই বিভাগে ৩০টিরও বেশি প্রকল্প জমা দিয়েছে এবং বাংলাদেশ থেকে আছিয়া নিলা এই উদ্ভাবনী চ্যালেঞ্জটি জিতেছে।
    আইটিইউ ইনোভেশন চ্যালেঞ্জের ২০২০ সংস্করণটি কোভিড -১৯-এর কারণে বিশ্বব্যাপী মহামারীর মধ্যে সংঘটিত হয়েছিল। এটি ডিজিটাল অর্থনীতির জন্য মূল্য চেইন এবং দেশগুলির প্রস্তুতির উপর চাপ সৃষ্টি করেছে, বিশ্বব্যাপী সামাজিক অবস্থার উপর উল্লেখযোগ্যভাবে প্রভাব ফেলেছে যার ফলে গ্লোবাল সরবরাহ, উত্পাদন, খরচ এবং বিতরণ চেইন ব্যাহত হয়।
    গতানুগতিক অর্থনীতিগুলি লড়াই করছে, কারণ শিল্পগুলি ডিজিটালাইজড হয়নি এবং বর্তমান স্ট্রেস লেভেলগুলি সামলাতে অবকাঠামোগুলি অপর্যাপ্ত রয়েছে। বিশ্বব্যাপী নীতিনির্ধারকগণ এবং উদ্ভাবকরা চাপে পড়েছেন। তাদের সম্প্রদায়গুলিকে অবশ্যই একটি ডিজিটাল অর্থনীতি গ্রহণ করতে হবে যাতে এই অনিশ্চিত পরিস্থিতিতে স্বাভাবিকতার একটি চিহ্ন বজায় রাখা যায়।
    সুতরাং, এই বছরের চ্যালেঞ্জগুলির সামগ্রিক থিম ছিল কোভিড-১৯ মহামারী চলাকালীন সময়ে ডিজিটাল অর্থনীতির মান শৃঙ্খলাগুলি পুনর্বিবেচনা করা। চ্যালেঞ্জটি ছিল উদ্ভাবক এবং বাস্তুসংস্থান নির্মাতাদের। তাদের ধারণা এবং প্রকল্পগুলি উপস্থাপনের জন্য তাদের সম্প্রদায়কে সমৃদ্ধিশালী ডিজিটাল সোসাইটিতে রূপান্তরিত করার ক্ষমতায়নের জন্য একটি বিশ্ব উন্মুক্ত প্রতিযোগিতামূলক প্ল্যাটফর্ম তৈরি করা হয়েছে।
    জয়ের জন্য তিনটি পদ্ধতি : ১। ডিজিটাল পরিবর্তন-নির্মাতা চ্যালেঞ্জ: উদ্ভাবকদের ডিজিটাল প্রভাব তৈরি করার মত ধারণাগুলি থাকতে হবে। ২। বাস্তুশাস্ত্র সেরা অনুশীলন চ্যালেঞ্জ: ভাল অভ্যাসযুক্ত ইকোসিস্টেম বিল্ডারদের জন্য যা তাদের সম্প্রদায়ের উদ্ভাবকদের জন্য একটি সক্ষম পরিবেশকে লালন করা । ৩. প্রযুক্তি চ্যালেঞ্জে মহিলারা: স্বতন্ত্র মহিলারা প্রযুক্তি উদ্ভাবক এবং ডিজিটাল প্রকল্পগুলির সাথে যোগ্য স্টার্টআপগুলির জন্য কাজ করবে যা তাদের অধিনস্ত মহিলাদের জন্য প্রভাব তৈরি করবে।
    আই টি ইউ ইনোভেশন চ্যালেঞ্জগুলির দ্বিতীয় সংস্করণ, যা ইক্যুয়ালস এবং ইনপুট হাঙ্গেরির যৌথ উদ্যোগে পরিচালিত হয়েছে, ২০ মে থেকে ৩১ আগস্ট, ২০২০ সাল পর্যন্ত যেখানে ২৬টি দেশ জমা করেছিল। বিজয়ীদের নাম ১৭ সেপ্টেম্বর ঘোষণা করা হয়েছিল। ছয় বহিরাগত বিশেষজ্ঞ এবং ছয়টি আইটিইউ বিশেষজ্ঞের সাথে ১২ বছরের জুরি বিজয়ী ধারণাগুলি নির্বাচন করেছে। তিনটি বিভাগে মোট ২০ জন বিজয়ী- ১২ মহিলা এবং 8 জন পুরুষকে বেছে নেওয়া হয়েছে।
    বিজয়ীরা অক্টোবরের প্রথম দিকে একটি বুট শিবিরের মধ্য দিয়ে যাবেন এবং মাসের শেষ সপ্তাহে গ্লোবাল ইনোভেশন ফোরামে অংশ নেবেন। বুট শিবিরের সময় ১৮টি দেশের পঁচিশজন পরামর্শদাতা এই দলটিকে সমর্থন করবেন।
    বিস্তারিত আরো জানতে : https://www.itu.int/en/ITU-D/Innovation/Pages/2020-ITU-Innovation-Challenges–Winning-Ideas%21.aspx?fbclid=IwAR08l5J5ftes8D7ay34Wk9pU_6h3WdCay_5MDii0U-gyZ6cuh-hzxNUT-Rc

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.