Saturday, July 27, 2024
More

    সর্বশেষ

    ‘অনলাইনে বিপিও ইভেন্টস ২০২০’ আয়োজনে বাক্কো

    বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো) প্রথমবারে মত অনলাইন প্লাটফর্মে অনলাইন বিপিও ইভেন্টস ২০২০ শীর্ষক ক্যারিয়ার কাউন্সেলিং সেশনের আয়োজন করেছে । বর্তমান মহামারী নভেল করোনা ভাইরাসের প্রভাবে চাকুরীর বাজারে যে অস্থিরতা বিরাজ করছে তা থেকে পরিত্রানের জন্য বিপিও শিল্পের সম্ভাবনাগুলো তরুণদের মাঝে তুলে ধরতেই এই আয়োজন করে বাক্কো। বাক্কো ও আইসিটি অধিদপ্তরের যৌথ উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

    উদ্বোধনী অনুষ্ঠানের সূচনা করেন প্রধান অতিথি আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ‍ পলক। বিশেষ অতিথি ছিলেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম এবং আইসিটি অধিদপ্তরের মহাপরিচালক এ বি এম আরশাদ হোসেন। আয়োজনটির সভাপতিত্ব করেন বাক্কো সভাপতি ওয়াহিদ শরীফ এবং সঞ্চালনা করেন বাক্কো সাধারন সম্পাদক তৌহিদ হোসেন।

    আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ‍ পলক বলেন, দেশের প্রত্যেকটি সেক্টরকে প্রযুক্তিনির্ভর করতে হলে আউটসোর্সিংয়ের ব্যবহার ছাড়া আর কোনো বিকল্প নেই। এই শিল্পে দক্ষ মানবশক্তি তৈরিতে আইসিটি ডিভিশন থেকে সবরকমের ট্রেনিং সুবিধা দেওয়া হবে। আইটি শিল্পে ২১শতকের চ্যালেঞ্জ মোকাবেলায় এবং ৪র্থ শিল্প বিপ্লবের স্বয়ংক্রিয় যুগে প্রবেশ করার কারণে সকলকেই কর্মক্ষেত্রে প্রবেশ করার পরেও প্রতিনিয়ত জ্ঞান অর্জন করতে হবে । কেননা,এখন লাইফ লং লার্নিং ছাড়া টিকে থাকা কঠিন হয়ে পরবে।

    বিপিও-একুশ শতকের ক্যারিয়ার শীর্ষক সেমিনারে উপস্থিত ছিলেন বাংলাদেশ কমপিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব, মোবাইল গেম ও অ্যাপ্লিকেশনের দক্ষতা উন্নয়ন শীর্ষক প্রকল্প পরিচালক মো. নুরুজ্জামান, আইডিয়া প্রকল্প পরিচালক সৈয়দ মজিবুল হক, আইসিটি অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক মো. রেজাউল মাকছুদ জাহেদী, এলইডিপি প্রকল্প পরিচালক মো. আখতার মামুন এবং এলআইসিটি প্রকল্পের পলিসি এডভাইজার সামি আহমেদ।

    বাক্কো ডিরেক্টর রাশেদ নোমান এই ২১শতকে তরুণদের যেসকল তথ্য ও প্রযুক্তি বিষয়ক দক্ষতা প্রয়োজন, তা নিয়ে একটি তথ্যবহুল উপস্থাপনা তুলে ধরেন। এই সেমিনারটি মূলত চট্টগ্রামের তরুণদের কাছে এই শিল্পে ক্যারিয়ার গড়ে তোলার সুযোগ পৌঁছে দেয়ার উদ্দেশ্যে করা হলেও, তা দেশের সকল প্রান্তের সম্ভাবনাময় তরুণদের জন্য কার্যকরী ভূমিকা পালন করবে। কেননা, শুধু ঢাকা কেন্দ্রিক না থেকে দেশের সকল প্রান্তের প্রতিভাবান তরুণদের এই শিল্পে নিয়োজিত করতে পারলেই, বিপিও শিল্পের সম্প্রসারণ সম্ভব হবে।

    ক্যারিয়ার কাউন্সেলিং শীর্ষক সেমিনারের মাধ্যমে দক্ষ তরুণদের চাকরীর সুযোগ এবং এই বিষয়ক তথ্য প্রদান করা হয়। যেখানে ঢাকার এবং চট্টগ্রামের কয়েকটি বিপিও প্রতিষ্ঠনের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন এবং তাদের প্রতিষ্ঠানের নিয়োগ বিজ্ঞপ্তিগুলো সম্মন্ধে প্রয়োজনীয় তথ্য ও আবেদনের উপায় সম্মন্ধে জানানো হয় । সেমিনারটি সঞ্চালনা করেন বাক্কো অর্থ সচিব আমিনুল হক। এ ছাড়াও, বাক্কো সহ- সভাপতি তানভীর ইব্রাহীম এবং যুগ্ম সাধারণ সম্পাদক তানজিরুল বাসার বিপিও সেক্টরে তরুণদের কর্মসংস্থানের সুযোগের বিষয়ে বক্তব্য প্রদান করেন ।

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.