Thursday, February 29, 2024
More

    সর্বশেষ

    অনলাইনেই হবে ৩য় বিডিআরও, নিবন্ধন ৩০ সেপ্টেম্বর পর্যন্ত

    টেকভিশন ডেস্ক: আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের বিগত দুই আসরে স্বর্ণপদক অর্জন সহ বাংলাদেশ দলের অভাবনীয় সাফল্যের ধারাবাহিকতায় শুরু হলো ৩য় বাংলাদেশ রোবট অলিম্পিয়াড (বিডিআরও) ২০২০ এর নিবন্ধন কার্যক্রম। কোভিড-১৯ এর বর্তমান পরিস্থিতি বিবেচনা করে অনলাইনে অনুষ্ঠিত হবে ৩য় বাংলাদেশ রোবট অলিম্পিয়াড।

    ৩য় বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০২০ এ অংশগ্রহণের জন্য অনলাইন নিবন্ধন শুরু হয়েছে। নিবন্ধন চলবে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের ফেসবুক পেইজে লাইভের মাধ্যমে রোবট অলিম্পিয়াডের নিবন্ধন শুরুর ঘোষণা করা হয়। অনলাইনের মাধ্যমে নিবন্ধন শুরুর ঘোষণা করেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারন সম্পাদক মুনির হাসান।

    এছাড়াও এ অলিম্পিয়াডে অংশগ্রহণের বিস্তারিত নিয়ম-কানুন সম্পর্কে জানান ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক এবং বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সভাপতি অধ্যাপক ড. লাফিফা জামাল।

    এবছর জাতীয় পর্বে মোট ৪ ধরণের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে: ১। রোবট গ্যাদারিং, ২। ক্রিয়েটিভ ক্যাটাগরি, ৩। রোবট ইন মুভি, ৪। রোবটিক বুদ্ধি (কুইজ প্রতিযোগিতা)।

    রোবট গ্যাদারিং ও রোবটিক বুদ্ধি একক প্রতিযোগিতা এবং ক্রিয়েটিভ ক্যাটাগরি ও রোবট ইন মুভি দলগত প্রতিযোগিতা। এর মধ্যে শুধুমাত্র কুইজ প্রতিযোগিতাটি বাংলাদেশ রোবট অলিম্পিয়াড অংশের জন্য আয়োজিত হবে এবং অন্য তিনটি প্রতিযোগিতা দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিতব্য ২২তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের দল গঠনের লক্ষ্যে আন্তর্জাতিক পর্বের নিয়ম অনুসারে অনুষ্ঠিত হবে।

    প্রতিটি প্রতিযোগিতা জুনিয়র এবং চ্যালেঞ্জ (সিনিয়র)-এই দুইটি ভাগে বিভক্ত থাকবে। যে সকল প্রতিযোগীর জন্ম ২০০২ থেকে ২০০৭ সালের মধ্যে তারা চ্যালেঞ্জ (সিনিয়র) গ্রুপে এবং যাদের জন্ম ২০০৮ থেকে ২০১৩ সালের মধ্যে তারা জুনিয়র গ্রুপে প্রতিযোগিতা করতে পারবে। একজন প্রতিযোগী তার পছন্দমতো যতগুলো ইচ্ছা ততগুলো প্রতিযোগিতায় অংশ নিতে পারবে।

     

     

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.