Friday, September 20, 2024
More

    সর্বশেষ

    শেষ হলো নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০২১

    ক.বি.ডেস্ক: বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) তত্ত্বাবধানে এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন, আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল ও বেসিস স্টুডেন্টস ফোরামের সহায়তায় অনুষ্ঠিত হয় ‘‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২১’’ বাংলাদেশ। প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠান অনলাইন ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে আজ মঙ্গলবার (৫ অক্টোবর) অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন, বেসিসের ভারপ্রাপ্ত সভাপতি ফারহানা এ রহমান এবং নাসা স্পেস চ্যালেঞ্জ ২০২১ এর উপদেষ্টা আরিফুল হাসান অপু, বিচারক, মেন্টর এবং প্রতিযোগীরা। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ক্লাউড ক্যাম্প বাংলাদেশের প্রতিষ্ঠাতা মাহাদি-উজ-জামান।  

    ড. মো. সাজ্জাদ হোসেন বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সোনার বাংলা গড়ার যে স্বপ্ন দেখেছিলেন তা বাস্তবায়নে বিশেষ করে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে আমরা অনেকখানি এগিয়ে গিয়েছি বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে। নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-এর মতো আয়োজন বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করবে বলে মনে করি। আমাদের দেশের সকল দুর্যোগ মোকাবেলা করে সামনে এগিয়ে যাবে তরুণ সমাজ।

    ফারহানা এ রহমান বলেন, বাংলাদেশ থেকে আট শতাধিক প্রকল্প এবার নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ প্রতিযোগিতায় জমা দেয়। ১২৫টি প্রকল্প নির্বাচিত হয়েছে যারা ভার্চুয়ালি গত ১-২ অক্টোবর ৪৮ ঘণ্টার হ্যাকাথনে অংশগ্রহণ করেছেন। বাংলাদেশের ৯টি শহর থেকে ৩টি করে মোট ২৭টি প্রকল্পকে পুরস্কৃত করছি। বাংলাদেশ কিন্তু ইতিমধ্যেই নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ উল্লেখযোগ্য স্থান করে নিতে পেরেছে। এইবারের বেশ কয়েকটি প্রকল্প আন্তর্জাতিকভাবেও পুরস্কৃত হবে বলে আমি আশাবাদী। দেশের শীর্ষস্থানীয় স্কুল-কলেজ- বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি প্রত্যন্ত অঞ্চলে যে মেধা ছড়িয়ে আছে নাসা স্পেস অ্যাপ্স চ্যালেঞ্জ আয়োজনের মধ্য দিয়ে আমরা তার সন্ধান পেয়েছি।

    নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০২১ বাংলাদেশ বিজয়ী যারা

    বরিশাল থেকে সেকেন্ড রানার আপ ইকো ইউনিকর্ন, রানার আপ স্পেস আই  এবং বিজয়ী  প্রেহিম; চট্টগ্রাম থেকে সেকেন্ড রানার আপ স্পেস ক্রপ, রানার আপ ক্যালেস্টিয়াল সিক্স এবং বিজয়ী দল সোলার স্পেক; কুমিল্লা থেকে সেকেন্ড রানার আপ ডায়নামো ওয়ারিয়র, রানার আপ গ্রিন এক্স এবং বিজয়ী টেক্সজেন; খুলনা থেকে সেকেন্ড রানার আপ নাসা ইয়ং এক্সপ্লোরার, রানার আপ ফ্লাই হাই এবং বিজয়ী মহাকাশ; ময়মনসিংহ থেকে সেকেন্ড রানার আপ টেক হাব, রানার আপ ইন্সেপশন ওকে এবং বিজয়ী সোলারিস; রাজশাহী থেকে সেকেন্ড রানার আপ ইন্টার কানেক্ট, রানার আপ স্পেস আই  এবং বিজয়ী থ্রি থার্টিন; রংপুর থেকে সেকেন্ড রানার আপ টিম পার্সিভারেন্স, রানার আপ শুটাউস্টার্স এবং বিজয়ী টিম শকওয়েব; সিলেট থেকে সেকেন্ড রানার আপ আর্টিবটস, রানার আপ সাস্ট এস্পইর এবং বিজয়ী এমআইএসটি মহাশুন্যের অভিষারী; ঢাকা থেকে সেকেন্ড রানার আপ লুমিনাল ক্যালিবার, রানার আপ লুবডক এবং বিজয়ী বুয়েট জেনিথ। সপ্তমবারের মতো বাংলাদেশে আয়োজিত হচ্ছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা আয়োজিত বিশ্বের সর্ববৃহত হ্যাকাথন প্রতিযোগিতা নাসা স্পেস অ্যাপস চ্যালঞ্জ ২০২১। এই প্রতিযোগিতার আঞ্চলিক পর্যায়ের বিজয়ীরা চূড়ান্ত প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পাবে।

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.