Wednesday, May 15, 2024
More

    সর্বশেষ

    সোর্সকোড ছাড়াই সফটওয়্যার কপিরাইট সম্ভব

    টেকভিশন প্রতিবেদক: সাহিত্য ও সংস্কৃতি ক্যাটাগরিতে থাকলেও সফটওয়্যারের স্বত্ব নিবন্ধনে সোর্স কোর্ড জমা না রেখে কেবল ডেমো উপস্থাপনের মাধ্যমেই দেশে কপিরাইট দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন বাংলাদেশ কপিরাইট অফিসের নিবন্ধক জাফর রাজা চৌধুরী।

    সোমবার (২০ জুলাই) রাতে সফটওয়্যার কপিরাইট নিয়ে আয়োজিত সেমিনার কপিরাইট রেজিষ্ট্রেশন; সফটওয়্যার পার্সপেকটিভি (Copyright Registration : Software Perspective) ওয়েবিনিয়ারে দেওয়া বক্তব্যে এ কথা বলেন বক্তারা। যৌথভাবে এই ওয়েবিনিয়ারের আয়োজন করে এরিনা এক্সিলেন্স ও ম্যাটরস ডট কম।

    ওয়েবিনিয়ারে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কপিরাইট অফিসের নিবন্ধক জাফর রাজা চৌধুরী। এসময় সংযুক্ত ছিলেন বাংলাদেশ কপিরাইট অফিসের উপ নিবন্ধক মুহাম্মদ রায়হানুল হারুন ও লিগ্যাল এইড সার্ভিস প্রোভাইডার ব্যারিস্টার ওলোরা আফরিনসহ আরও অনেকে। জাফর রাজা চৌধুরী বলেন, নিবন্ধনের ক্ষেত্রে যাচাই বাছাইয়ের জন্য সোর্স কোর্ডের পরিবর্তে সফটওয়্যারের বৈশিষ্ট্য জমা নেওয়া হচ্ছে। একইসঙ্গে পেটেন্ট প্রক্রিয়া সহজ করতে পেটি পেটেন্ট পলিসি আইনে সংযোজন করা হচ্ছে। অপরদিকে মেধাসত্ত্বর মূল্যায়ন পদ্ধতি নিয়ে দেশের সফটওয়ার নির্মাতাদের সংগঠন বেসিস একটি গাইড লাইন তৈরি করছে জানিয়ে সংগঠনটির সভাপতি সৈয়দ আলমাস কবির বলেছেন, শিগগিরই এই খসড়া গাইডলাইন সরকারের কাছে জমা দেওয়া হবে।

    পাশাপাশি অনলাইনেও শুরু করা হবে আইনি পরামর্শ সেলের কার্যক্রম। তিনি আরও বলেন, এসময় স্বত্ব যেন কেউ কপি করতে না পারে সেজন্য যেসব ফেসবুক পেজ থেকে আয় তার মালিকানা যাতে বেহাত না হয় সেজন্য কপিরাইটের পরামর্শ দেন তিনি। ম্যাটরস ডট কমের প্রেসিডেন্ট মোস্তাইন বিল্লাহর সঞ্চালনায় সেমিনারে বাংলাদেশ কপিরাইট অফিসের উপ নিবন্ধক মুহাম্মদ রায়হানুল হারুন জানান, সফটওয়্যার কপিরাইট রেজিস্ট্রেশনের জন্য সোর্স কোড প্রিন্ট আউটের কপি জমা দেওয়ার কোনো প্রয়োজন নেই। এক হাজার টাকা ফি দিয়ে সফটওয়্যার এর দুই সেট সিডি/ডিভিডি জমা দিলেই হবে। পেন ড্রাইভ গ্রহণযোগ্য নয়। আর মোবাইল অ্যাপের ক্ষেত্রে অফিসে এসে এর ডেমো দেখাতে হবে।

    সর্বশেষ

    পড়েছেন তো?

    Stay in touch

    To be updated with all the latest news, offers and special announcements.